রবিবার, ১৫ জুলাই, ২০১২

তোমাকে ভাবি

যখন পাখিদের কিচির মিচির শব্দে ঘুম ভাঙে না,
যখন নিকোশ কালো অন্ধকারের ঘোর কাটে না,
যখন সূর্য্য তার পূর্ণ শক্তি দিয়ে ভূপৃষ্ঠে আলো ছড়ায় না,
তখন আমি একান্ত নিজের করে তোমাকে ভাবি।

যখন মানুষ জীবিকার সন্ধানে বাহির পানে ছোটে,
যখন অজানা গন্তব্যের সন্ধানে আমি ছুটে বেড়াই দিক হতে দিগন্তে,
তখন একান্ত নিজের করে আমি তোমাকে ভাবি।

যখন মানুষ সারাদিনের কর্মক্লান্তি শেষে ফেরে আপনজনের কাছে,
যখন পাখি উড়ন্ত দুর্বল ডানা নিয়ে ফেরে আপন নীড়ে
যখন দিগভ্রান্তের মত নিরাশায় আমার জীর্ন কুটিরে চরন রাখি,
তখন একান্ত নিজের করে তোমাকে ভাবি।

যখন মানুষ পরিশ্রান্ত অলস দেহটাকে এড়িয়ে দেয় প্রেমার্ত মাটির বুকে,
যখন ঝিঝি পোকা বোবা প্রকৃতিকে শোনায় ঝিঝি শব্দ
যখন জোনাকীরা মৃদ মন্দা আলো ছড়িয়ে খেলা করে
যখন চন্দ্র তার লজ্জা রাঙা মুখখানি মেঘের আড়ালে ঢাকতে চায়
তখন আমার চোখ দুটি তন্দ্রায় ঢলতে থাকে,
তখন আমি বালিশের উপর মাথা রেখে
একান্ত নিজের করে তোমাকে ভাবতে ভাবতে ঘুমিয়ে পড়ি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন